অর্থনীতি জাতীয়

মাসে ১৪০ লিটারের বেশি জ্বালানি নয় : অর্থ বিভাগ

মাসে ১৪০ লিটারের বেশি জ্বালানি ব্যবহার করতে পারবে না অর্থ বিভাগ এবং অধীনস্থ দপ্তরগুলো। একই সঙ্গে গ্যাসচালিত যানবাহনে সর্বোচ্চ ২১০ ঘনমিটার ব্যবহার করতে পারবে। সম্প্রতি এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের প্রশাসন ও সমন্বয় অনুবিভাগের প্রশাসন শাখা-৬।

আদেশে অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত এবং অর্থ বিভাগের বাজেট-১ অনুবিভাগের বাজেট-১ অধিশাখার ২১ জুলাইয়ের পরিপত্র মোতাবেক বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে অর্থ বিভাগ এবং অধীনস্থ দপ্তরসমূহে ব্যবহৃত যানবাহনসমূহের চালক এবং ব্যবহারকারীদের ন্যূনতম ২০ শতাংশ জ্বালানি সাশ্রয় অত্যাবশ্যক। এ প্রেক্ষাপটে জ্বালানি সাশ্রয় করার নিমিত্ত যানবাহনসমূহের চালক এবং ব্যবহারকারীদের জ্বালানি ব্যবহারের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আদেশে আরও বলা হয়, ‘প্রতিমাসে অকটেন, পেট্রোল ও ডিজেল সর্বোচ্চ ব্যবহার করতে পারবে ১৪০ লিটার। এছাড়া, গ্যাসচালিত যানবাহনসমূহ সর্বোচ্চ ২১০ ঘনমিটার গ্যাস ব্যবহার করতে পারবে। অর্থ বিভাগের সহকারী সচিব মো. রুহুল আমিন মল্লিক সই করা আদেশটি অতীব জরুরি এবং অবিলম্বে কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের এই আদেশের পরিপ্রেক্ষিতে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় থেকে গত ৭ আগস্ট একটি আদেশ জারি করা হয়েছে।

আদেশে সংস্থাটি জানায়, অবগতি ও প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য অর্থ বিভাগ এবং অধীনস্থ দপ্তরসমূহে ব্যবহৃত যানবাহনের জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ, প্রশাসন ও সমন্বয় অনুবিভাগের প্রশাসন শাখা-৬ এর চিঠিটি সিজিএ মূল কার্যালয়ের সকল কর্মকর্তা, চিফ একাউন্টস অ্যান্ড ফিন্যান্সের সকল অফিসার, ডিভিশনাল কন্ট্রোলার অব একাউন্টস, ডিস্ট্রিক্ট একাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসার, উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তাদের কার্যালয়ে অদিষ্ট হয়ে পৃষ্ঠঙ্কন করা হলো।

 

আরও সংবাদ