আন্তর্জাতিক

সময়সীমা বাড়বে না ৩১ আগস্টের পর

যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে দোহা চুক্তি অনুযায়ী আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করে নেওয়া সম্পর্কে তালেবানের মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, তিনি মনে করেন না ৩১ আগস্টের এই সময়সীমা বাড়ানো হবে।

ব্রিটিশ সম্প্রচারমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে জাবিহুল্লাহ আরও বলেন, সময়সীমার আগে বিদেশি নাগরিকদের উদ্ধারের যথেষ্ট সময় আছে এবং আফগানদের দেশত্যাগ করার অনুমতি দেওয়ার ‘পক্ষে নয়’ তালেবান।

বিভিন্ন সংবাদমাধ্যম বলছে, আফগানিস্তান থেকে মার্কিন নাগরিক ও তাদের মিত্রদের ৩১ আগস্টের মধ্যে সরিয়ে নেওয়ার পূর্ব নির্ধারিত সময়সীমা বাড়ানো হবে কি না, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ২৪ ঘণ্টার মধ্যে সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো মনে করছে, ৩১ আগস্টের মধ্যে আসলে উদ্ধার অভিযান শেষ হবে না। কারণ আফগানিস্তান থেকে পালাতে মরিয়া হাজার হাজার আফগান ও বিদেশি নাগরিক এখনো কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরে জড়ো হয়ে আছেন।

প্রভাবশালী মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে দাবি করা হয়েছে, সিআইএর (কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা) পরিচালক উইলিয়াম বার্নস গতকাল সোমবার কাবুলে তালেবানের নেতা আবদুল গানি বারাদারের সঙ্গে গোপনে বৈঠক করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের উদ্ধৃত করে ওয়াশিংটন পোস্ট জানাচ্ছে, ওই বৈঠকে হয়তো ৩১ আগস্টের মধ্যে সৈন্য প্রত্যাহারের যে সময়সীমা, সেটা নিয়ে কথা হয়েছে। তবে এই রিপোর্ট নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে সিআইএ।

নিউজ/নে আ

আরও সংবাদ