সারা দেশ সাহিত্য-সংস্কৃতি

বইমেলায় পাওয়া যাচ্ছে নাসরিন আক্তার মৌসুমী সম্পাদিত যৌথ কাব্য গ্রন্থ ‘বায়ান্ন থেকে একাত্তর’

নিজস্ব প্রতিনিধিঃ এবারের একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে প্রবাসী সাংবাদিক, লেখক ও আন্তর্জাতিক প্রবাসী কবি পরিষদের প্রতিষ্ঠাতা পরিচালক নাসরিন আক্তার মৌসুমী সম্পাদিত যৌথ কাব্য গ্রন্থ ʼ‘বায়ান্ন থেকে একাত্তর”।

এই গ্রন্থে দেশে ও প্রবাসে থাকা একশো জন কবিদের একশোটি কবিতা এবং একশোতম জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে আন্তর্জাতিক প্রবাসী কবি পরিষদ এর সমন্বয়ে আপ্রকপ প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে।

সোহরাওয়ার্দী উদ্যানে ৩৩২/৩৩৩ নাম্বার চৈতন্য স্টলে “বায়ান্ন থেকে একাত্তর” কাব্যগ্রন্থটি পাওয়া যাচ্ছে।

“বায়ান্ন থেকে একাত্তর ” যৌথ কাব্যগ্রন্থটি বিভিন্ন রাষ্ট্রে বসবাসরত বাংলাদেশী কবিদের নিয়ে প্রকাশিত হয়েছে । কাব্যগ্রন্থটিতে কবিদের লেখনিতে ফুটে ওঠেছে বাংলাদেশের ইতিহাসে ঘটে যাওয়া ঘটনা “বায়ান্ন থেকে একাত্তর ” এ-র ইতিহাসে শেখ মুজিবুর রহমানের অবদানের কথা।

কাব্যগ্রন্থটি সম্পর্কে সম্পাদক নাসরিন আক্তার মৌসুমী বলেন, ”শত কর্মব্যস্ততার মাঝেও প্রবাসে বসে বাংলা সাহিত্যকে বাঁচিয়ে রাখা এবং এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছি। আর এই কঠোর পরিশ্রমের ফসিল’ই হলো “বায়ান্ন থেকে একাত্তর “কাব্যগ্রন্থটি। বইটির প্রচ্ছদ,পৃষ্ঠা খুবই মান সম্মত… আর এ-ই যৌথকাব্যগ্রন্থটি অন্যান্য কাব্যগ্রন্থ থেকে একটু ব্যতিক্রম একটু আলাদা।আর বইটি মেলায় আসার আগেই আল্লাহর রহমতে প্রায় কপি শেষ হয়ে গিয়েছে।শুধুমাত্র কিছু কপি রাখা হয়েছিল বইমেলার জন্য।

আশা করছি এবারের কাব্যগ্রন্থটি আগেকার ন্যায় সাহিত্যপ্রেমী মানুষের মনের খোরাক জোগাবে এবং পাঠকের অন্তরে স্থান করে নেবে।

আরও সংবাদ