অর্থনীতি জাতীয়

পদ্মা সেতুতে যে সব কাজ এখনো বাঁকি

পদ্মা সেতুতে সব স্প্যান বসে যাওয়ার পর অনেকের জানতে চাওয়া- আর কি কি কাজ বাকি? এসব কাজ শেষ করতে সময় লাগবে কত দিন? মূলত স্প্যানগুলোর ওপর স্ল্যাব বসানোর কাজ শেষেও বাকি থাকবে ফ্যাব্রিকেশন, রং করা, রেলিং বসানো, বিটুমিনাস দেওয়াসহ নানা কাজ। প্রকল্প কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী বর্ষায় বিটুমিনাস বসাতে সমস্যা হবে, যে কারণে সব কাজ শেষ করতে সময় লাগবে ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত।
সব পিলার বসে যাওয়ার পর ১০ ডিসেম্বর সব স্প্যান বসানোর মাইলফলক অর্জন। দ্রুত কাজের অগ্রগতিতে সেতুতে যান চলাচলের ব্যাপারে আশাবাদী করে তোলে নদীর দুই পাড়ের মানুষের।
তবে এখনো লম্বা পথ বাকি। সর্বশেষ তথ্য অনুযায়ী সেতুতে ২ হাজার ৭৯১টি রোড স্ল্যাবের মধ্যে বসানো হয়েছে এক হাজার ৪১৫টি। ২ হাজার ৯৫৯টি রেল স্ল্যাবের মধ্যে বসেছে ২ হাজার ৩৮টি। আগামী জুন মাসের মধ্যে শেষ হবে এ স্ল্যাব বসানোর কাজ।
এরপর শুরু হবে এসব স্ল্যাবের ওপর ইমফারভিয়াস মেমব্রেন বসানোর কাজ। একই সময়ে সেতুর দুই পাশের ভায়াডাক্টসহ প্রায় ২৫ কিলোমিটার এলাকায় বসানো হবে ১২ হাজার রেলিং। সবকিছু বিবেচনায় নিয়ে সেতুর কাজ শেষ করা যাবে ২০২২ সালের মার্চ মাসে।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু সচিব বেলায়েত হোসেন বলেন, পদ্মা সেতুতে যে কাজগুলো রয়েছে, সেগুলো শেষ করতে ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত সময় লাগবে।
একটি স্প্যানে বসাতে হয় ৭২টি করে রোড স্ল্যাব। চলতি মাস থেকে ৩ শিফটে মাসে ৩টি করে স্প্যানে স্ল্যাব বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

আরও সংবাদ