কৃষি সমাচার রাজশাহী সারা দেশ

কালাইয়ে আলুর বাম্পার ফলনের সম্ভাবনা; কৃষকদের মুখে হাসি

মোঃ মিজানুর রহমান, ষ্টাফ রিপোর্টার: জয়পুরহাট কালাই উপজেলার কৃষকরা এখন আলু চাষে ব্যস্ত সময় পাড় করছেন। আলু চাষের জন্য বিখ্যাত কালাই উপজেলার কৃষকরা চলতি মৌসুমে আলুর বাম্পার ফলনের আশা করছেন। উপজেলার পাঁচ ইউনিয়নে একাধিক প্রকারের আলু চাষ হয়েছে সমস্ত মাঠঘাট আলু গাছের সবুজ সমারোহ।

উদয়পুর হাটপকড় গ্রামের প্রান্তিক কৃষক ছামেদ জানান, এ বছর ১৫০ শতক জমিতে আলু লাগিয়েছে তার মধ্যে রোমানা ২০ শতক বাকী ১৩০ শতক জমিতে বিএডিসি অফিসের বীজ কিনে রোপন করেছেন । এ পর্যন্ত আলু গাছের গঠন দেখে মনে খুব আনন্দ হচ্ছে, তবে দুই চারটি গাছ এমনিতেই মারা যাচ্ছে, বাকি দিনগুলোতে আবহাওয়া ভালো থাকলে আশানুরূপ ফলন পাবেন ।
পুর গ্রামের রেজুয়ান নামে এক আলু চাষী বলেন, প্রচন্ড শীত ও শৈত প্রবাহ এবং শীতের শুরুতে বৃষ্টির কারণে আলুর বীজে কিছুটা পচন দেখা দিলেও এখন আবহাওয়া অনুকূলে। আর বৃষ্টি না হলে আলুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান। জমিনপুর গ্রামের আঃ ওহাব নামে আলু চাষি জানান, তিনি ৫ বিঘা জমিতে আলু রোপন করেছেন তার মধ্যে ৬২ শতক জমিতে ভিত্তি ষ্টীক জাতের আলু বীজ রোপণ করেছেন। গাছের চেহারা দেখে ষ্টীক আলুতে শতকে ৪ মনের বেশি ফলনের আশা তার। আবহাওয়া ভালো থাকলে ও ছত্রাক আক্রমণ না করলে এ বছর আলুর ভালো ফলন পাবেন।

কালাই উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার মোঃ শরিফুল ইসলাম ও নুসরাত জাহান জেবা জানান, মৌসুমের প্রথমদিকে কয়েকদিনের বৃষ্টির কারণে সমস্যা দেখা দিলেও কৃষকরা তা কাটিয়ে উঠেছেন। এখন আবহাওয়া অনুকূলে রয়েছে। আগামী দিনগুলোতে যদি ঘন কুয়াশা না থাকে এবং বৃষ্টি না হয় তাহলে আলুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। কৃষকদের পরিচর্যার বিষয়ে পরামর্শ দেওয়া হচ্ছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ কামরুজ্জামান জানান, উপজেলায় এ বছর ১১ হাজার হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। এলাকা ভেদে পাকরি, রোমানা, ষ্টীক, ক্যারেজ, মিউজিকা, গ্যানুলার ও ডায়মন্ড সহ বিভিন্ন জাতের আলু চাষ হয়েছে। কোন এলাকাতেই ছত্রাক জনিত রোগের তেমন কোন প্রভাব পরেনি আবহাওয়া অনুকূলে থাকলে বীগত বছরের চেয়ে এ বছর কৃষকরা খুব ভাল ফলন পাবে বলে আশা করছি । সময় মতো আলু ঘরে তুলতে পারলে এবং চাহিদা ও বাজারমূল্য ভালো থাকলে কৃষকরা লাভবান হবে।

আরও সংবাদ